CBSE 10th class board exam suspended for 2020: HRD Minister Ramesh ...
Image Source- Google

আজ প্রকাশিত হল সিবিএসই পরীক্ষার দ্বাদশ শ্রেণির ফলাফল (CBSE Results 2020)। বোর্ডের ওয়েবসাইটে ফল দেখতে পারবেন ছাত্রছাত্রীরা। তবে এ বছর মেধা তালিকা দেওয়া হবে না বলেই মনে করা হচ্ছে।

এ বছরের ফল তৈরির জন্য রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিম মেনে চলে CBSE। করোনাভাইরাসের কারণে কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার পর এই পদ্ধতিতে মূল্যায়ণ করে ফলপ্রকাশ করা হয়েছে।

ফলপ্রকাশের পরই পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। ট্যুইটে তিনি লেখেন, 'প্রিয় ছাত্রছাত্রী, বাবা-মা ও শিক্ষক-শিক্ষিকারা, CBSE দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা করেছে। cbseresults.nic.in-এখানে ফল জানা যাবে। এটা সম্ভবপর করার জন্য আপনাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি। আবারও মনে করিয়ে দিচ্ছি, ছাত্রছাত্রীদের স্বাস্থ্য ও উন্নত মানের শিক্ষাকেই আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিই।'

যে বিষয়গুলিতে ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে পেরেছে, তাতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বাতিল বিষয়গুলিতে গড়ে নম্বর দেওয়া হয়েছে। সিবিএসই-র রিভাইসড অ্যাসেসমেন্ট স্কিমে এ ভাবেই নম্বর দেওয়া হয়েছে ছাত্রছাত্রীদের।

করোনার কারণে গত ১৯ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে CBSE-র যে সমস্ত পরীক্ষা ছিল তা স্থগিত হয়ে যায়। ওই পরীক্ষাগুলি বাতিল করতে তারা প্রস্তুত বলে গত জুন মাসে সুপ্রিম কোর্টে জানিয়েছিল কাউন্সিল। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে দুই পরীক্ষার রেজাল্ট ঘোষণা করা হতে পারে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছিল। অভিভাবকদের একটি দল ছাত্রছাত্রীদের স্বাস্থ্য়ের সুরক্ষার দিক বিবেচনা করে পরীক্ষা বাতিলের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। তারই প্রেক্ষিতে করোনা পরিস্থিতিতে ঝুঁকি না-নিয়ে পরীক্ষা বাতিলের পরামর্শ দিয়েছিল শীর্ষ আদালত। বোর্ডকে তাদের মতামত জানাতে বলা হয়েছিল। এরপরই এ বিষয়ে ভাবনা চিন্তা করে সুপ্রিম কোর্টকে CBSE জানায়, তারা পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিচ্ছে। তাদেরই পথ ধরে একই সিদ্ধান্ত নেওয়া বাতিল হয়ে যায় ICSE ও ISC-র বাকি পরীক্ষাগুলিও।

কী ভাবে ফল জানবেন?

প্রথম ধাপ: প্রথমে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে cbseresults.nic.in ঢুকুন।

দ্বিতীয় ধাপ: ফলাফলের লিংকে Click করুন

তৃতীয় ধাপ: স্কুলের কোড ও রোল নম্বর লিখুন

চতুর্থ ধাপ: যে তথ্য চাইছে, সে গুলিই লিখুন

পঞ্চম ধাপ: ফল আপনার সামনে, জেনে নিন

২০১৯ সালে ২ মে দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ করেছিল CBSE। ৬ মে প্রকাশ করেছিল দশম শ্রেণির ফল। দ্বাদশ শ্রেণিতে সে বার পাশ করেছিল ৮৩,৪০ শতাংশ ছাত্রছাত্রী। আর দশম শ্রেণিতে পাশ করেছিল ৯১.১০ শতাংশ ছাত্রছাত্রী।

Post a Comment

If have any doubts, Please let me know

Previous Post Next Post