গুগল ভারতের ডিজিটাল অর্থনীতি উন্নয়নে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করেছে
Image Source- Google

গুগল ভারতের ডিজিটাল অর্থনীতিকে বাড়াতে  সাহায্য করবে। সোমবার সংস্থাটি ঘোষণা করেছে যে গুগল আগামী দিনে ভারতে ১০০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। সোমবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট এটির ইঙ্গিত ছিল।

ষষ্ঠ গুগল ফর ইন্ডিয়া ইভেন্টের আগেই Alphabet এবং Google-এর সিইও সুন্দর পিচাইয়ের সঙ্গে বৈঠকে কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী এদিন ট্যুইটে লেখেন, ‘বিভিন্ন সেক্টরে গুগল যে উন্নয়নশীল পদক্ষেপ করেছে তার বিস্তারিত বিবরণ জানতে পেরে খুবই ভালো লাগছে। তারই মধ্যে রয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্প। খেলাধুলোর ক্ষেত্রে যে দুঃসময়ে গ্লোবাল প্যানডেমিকের কারণে নেমে এসেছে, তা নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়।আমরা ডেটা নিরাপত্তা এবং সাইবার সেফটি নিয়েও বিস্তারিত আলোচনা করেছি।

Alphabet এবং Google-এর সিইও সুন্দর পিচাই জানিয়েছেন, ‘আজ এই ঘোষণা করতে খুবই আনন্দিত আমি। ভারতের ডিজিটাল অর্থনীতির দ্রুত অগ্রগতি সুনিশ্চিত করতে আমরা আগামীদিনে ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। সূচনা করছি Google for India Digitization Fund-এর। এই প্রকল্পের অন্তর্গত আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে ভারতে ৭৫ হাজার কোটি টাকার আসপাশে বিনিয়োগ করব ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল, পরিকাঠামোগত এবং ইকোসিস্টেম ইনভেস্টমেন্টে। ভারতের ভবিষ্যত্‍ এবং তার ডিজিটাল অর্থনীতির উপর সম্পর্ণ আস্থা রেখেই এই পদক্ষেপ করা হয়েছে।’


ভারতের ডিজিটাইজেশনে প্রধাণত চারটি ক্ষেত্রে বিনিয়োগ করবে গুগল সংস্থা। প্রথমত, প্রত্যেক ভারতীয় যাতে তাঁর নিজের ভাষায় তথ্য পেতে পারেন, সে হিন্দি হোক অথবা তামিল কিংবা পঞ্জাবি বা বাংলা। দ্বিতীয়ত, ভারতীয়দের নিত্য চাহিদার কথা মাথায় রেখে তৈরি নতুন প্রডাক্ট এবং পরিষেবা। তৃতীয়ত, বিভিন্ন ব্যবসা যাতে সহজেই ডিজিটাইজেশনের পথে হাঁটতে পারে তা সুনিশ্চিত করা। চতুর্থ, স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষিক্ষেত্রে প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উন্নতি করা।

কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ গুগল-এর এই যুগান্তকারি পদক্ষেপকে অভিবাদন জানিয়েছেন।

উল্লেখ্য, কিছুদিন আগেই গুগল সংস্থার তরফে ঘোষণা করা হয় গুগল পে (Google Pay)অ্যাপের মাধ্যমে দেশের কয়েক লাখ ব্যবসায়ীকে ঋণ দিতে রাজি গুগল। তবে তাদের প্রধান উদ্দেশ্য ক্ষদ্র ব্যবসায়ীদের দিকে প্রাথমিকভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। Google-এর তরফে জানানো হয়েছে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে তারা কথা বলছে যাতে ব্যবসায়ীদের হাতে ঋণের টাকা তুলে দেওয়া যায়।

Post a Comment

If have any doubts, Please let me know

Previous Post Next Post