করোনা আপডেটস : মঙ্গলবার আক্রান্তের সংখ্যা প্রায় ২৮,১৭৮ জন,মোট আক্রান্ত ৯,০৭,৬৪৫ লক্ষের গন্ডি ছাড়িয়েছে।,মোট মৃতের  সংখ্যা ২৩,৭২৭ জন।


ভারতের করোনভাইরাসএ আক্রান্তের সংখ্যা প্রতিদিন এক ভাবে বেড়েই চলেছে।মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ৯,০৭,৬৪৫ লক্ষের গন্ডি ছাড়িয়েছে।

সকাল ৬ টায় আপডেট হওয়া তথ্যে দেখা গেছে যে দৈনিক কোভিড -১৯ ক্ষেত্রে  আক্রান্তের সংখ্যা আজ প্রায় ২৮,১৭৮।

আজ সকালে মহারাষ্ট্র এবং অন্যান্য রাজ্য থেকে নতুন সংখ্যা আসার পরে করোনাভাইরাস কেস ৯,০৭,৬৪৫ তে দাঁড়িয়েছে।মঙ্গলবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী কোরোনার মোট আক্টিভ কেস ৩,১১,৪২২ জন ,মোট মৃতের  সংখ্যা ২৩,৭২৭ জন। 

তিনটি সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য - মহারাষ্ট্র, দিল্লি এবং তামিলনাড়ু দ্বারা প্রকাশিত সংখ্যার যোগ করলে, ভারতের করোনভাইরাসে আক্রান্তের সংখ্যা পাঁচ লক্ষ ছাড়িয়েছে।
 মহারাষ্ট্র সবার উপরে আজ  মহারাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬,৪৯৭ টিরও বেশি।মোট মামলার সংখ্যা ২,৬০,৯২৪ জন ছাড়িয়ে গিয়েছে। 

একইভাবে দিল্লিতে ১,২৪৬ টি এবং তামিলনাড়ুতে ৪,৩২৮ টি নতুন কেস হয়েছে। উভয় রাজ্যে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সংখ্যা যথাক্রমে ১,১৩,৭৪০ এবং ১,৪২,৭৯৮ জন।

পশ্চিমবঙ্গতে  আজ করোনাতে আক্রান্তের সংখ্যা ১,৪৩৫ মোট আক্রান্তের সংখ্যা ৩১,৪৪৮ জন, আজ মৃতের সংখ্যা ২৪ জন, মোট মৃতের সংখ্যা ৯৫৬ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, কোভিড -১৯ এ আজ এক দিনের সংখ্যা বেড়েছে ২৮,১৭৮ জন ফলে ভারতের সংখ্যা ৯,০৭,৬৪৫  জন এ পৌঁছেছে, আর মৃতের সংখ্যা ৫৪০ টি, মোট মৃতের সংখ্যা  ২৩,৭২৭ এ পৌঁছেছে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী।

করোনা নিয়ে সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্টনি ফসির মন্তব্যে বেজায় ক্ষিপ্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বার ফসির বিশ্বাসযোগ্যতা নিয়ে সংশয় তৈরি করতে সোমবার চাক উওলেরি নামে এক গেম শো সঞ্চালকের টুইট নিজের টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করেন ট্রাম্প। তার নির্যাস ছিল একটাই --- করোনা নিয়ে সকলে মিথ্যা বলছেন। শনিবার হোয়াইট হাউস সূত্রে আবার ফসির ভুলের ফর্দ মার্কিন চ্যানেল সিএনএন-র কাছে পেশ করা হয়। এর মাঝেই অবশ্য রবিবার নতুন করে ৫৯ হাজারেরও বেশি মানুষ সংক্রামিত হয়েছেন আমেরিকায়। ওই মেয়াদে ৪২৮ জনের মৃত্যুও হয়েছে সেখানে। ফ্লোরিডা, লুইজিয়ানা, ক্যালিফোর্নিয়া-সহ ৩৫টি প্রদেশে হুড়মুড়িয়ে বাড়ছে সংক্রমণ।

ট্রাম্প-ফসি দ্বন্দ্বের প্রসঙ্গে সোমবার হোয়াইট হাউসের প্রেস সচিব কেইলে ম্যাকেনি জানান, আদপেই এরকম কিছু নেই। ফসি একটি দৃষ্টিভঙ্গি দিয়েছেন। সেটি-সহ বাকিদের কথাও প্রেসিডেন্টের কাছে পেশ করা হবে। সোমবার বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লক্ষ পেরিয়ে যায়, মৃতের সংখ্যা পৌঁছয় ৫ লক্ষ ৭২ হাজারের ও পারে। তবে লাতিন আমেরিকায় করোনায় মৃত্যুর ঘটনা এ দিন আমেরিকা ও কানাডাকে ছাপিয়ে গিয়েছে। ম্যানিলাতে ফের সংক্রমণের বাড়বাড়ন্ত। তাই লকডাউন ফিরছে ।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন এবং সামাজিক দূরত্ব বিধি মানতে গিয়ে কার্যত ডুবতে বসেছে বিশ্ব অর্থনীতি। সব দেশেরই পরিস্থিতি কমবেশি একই। পরিত্রাণের উপায় হিসেবে ধনী শ্রেণির কাছ থেকে আরও বেশি কর আদায়ের পক্ষে সওয়াল করলেন সারা বিশ্বের ১০ লক্ষ মার্কিন ডলারের মালিকদের একাংশ।

এক দিনে সংক্রমিত ১৫ হাজার, শুধু একটি প্রদেশেই! ফ্লরিডার পরিস্থিতি এরকমই। বিশেষজ্ঞেরা বলছেন, দৈনিক সংক্রমণের তালিকায় ‘প্রথম সারির’ দেশগুলোকে টক্কর দিচ্ছে ফ্লরিডা। বিশ্লেষকেরা বলছেন, ফ্লরিডা ‘দেশ’ হলে সংক্রমণের নিরিখে আমেরিকা, ব্রাজ়িল ও ভারতের পরেই চতুর্থ স্থানে থাকত।

ডোনাল্ড ট্রাম্পের মতোই বেপরোয়া তাঁর দেশের বহু মানুষ। মিশিগান ও মিসৌরিতে মাস্ক-বিরোধী বিক্ষোভ মিছিল চলছে। করোনা-পার্টি দিচ্ছেন কমবয়সিরা। আমন্ত্রণ করা হচ্ছে আক্রান্তকে। তার পর তাঁর থেকে কে আগে সংক্রমিত হবেন, এটাই ‘গেম’। এ ভাবে করোনা-পার্টিতে গিয়ে সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে টেক্সাসের ৩০ বছরের এক যুবকের।

শুক্রবার থেকে খুলে গিয়েছে অর্ল্যান্ডোর ওয়াল্ট ডিজ়নি ওয়ার্ল্ড। সপ্তাহান্তে ভিড়ও হয়েছিল। ডিজ়নি কর্তৃপক্ষ অবশ্য বলছেন, দর্শক সংখ্যা নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

দিল্লিতে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে সুস্থতার হার ৮০% ছাড়িয়ে গেল। কেজরি সরকারের সোমবারের (১৩ জুলাই) রিপোর্ট অনুযায়ী,গত ২৪ ঘণ্টায় ১,৩৪৪ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। সবমিলিয়ে সুস্থ ৯১ হাজার ৩১২ জন। সুস্থতার হার বেড়ে হয়েছে ৮০.২৮%।



Post a Comment

If have any doubts, Please let me know

Previous Post Next Post